চাঁদপুর, মঙ্গলবার, ২০ জুলাই ২০২১, ৫ শ্রাবন ১৪২৮, ৯ জ্বিলহজ্ব ১৪৪২
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

হারিয়ে যাচ্ছে বাবুই পাখির বাসা

শহিদুল ইসলাম খোকন ॥

প্রকাশ : ২০ জুলাই, ২০২১

বাবুই পাখির প্রধান আবাসস্থল গ্রাম বাংলার ঐতিহ্য তালগাছ। এখন আর দেখা যায় না আগের মত বড় বড় তাল গাছ। তাল গাছ না থাকায় দেখা মেলে না  বাবুই পাখিরও।
                চাঁদপুরের গ্রামের মাঠের ধারে, পুকুর পাড়ে, নদীর পাড়ে, একপায়ে দাঁড়িয়ে থাকা তালগাছ হারিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে হারিয়ে যাচ্ছে শিল্পীমনা বাবুই পাখির কিচিরমিচির শব্দ। এখন এসব দৃশ্য শুধুই কল্পনার ছবি। বাবুই পাখিরা খোলা মাঠের আনাচে-কানাচে থেকে কুড়িয়ে আনতো খড়কুটো। এসব জড়ো করেই গড়ে উঠতো বাবুই পাখির নিপুণ শিল্পকর্ম কুঁড়ে ঘর। সে বাসা যেমন ছিল দৃষ্টিনন্দন, তেমনি মজবুত। ঝড়-বাতাসেও টিকে থাকতো বাসাটি।
বাবুই পাখির আনাগোনা চোখে পড়লেও তালগাছে এদের তৈরি বাসা এখন খুঁজে পাওয়া যায়নি। আধুনিক প্রযুক্তির অগ্রযাত্রা ও কলকারখানা স্থাপনে কারনে অনেকটা বিলুপ্তির পথে বাবুই পাখির বাসা।
ব্রাম্মনচক গ্রামের কৃষক সুজন মিয়া জানান, পূর্ব  পাশের ফসলের মাঠে ১টি মাত্র তালগাছ। কিছুদিন হলো এ গাছেই বাসা বেঁধেছে কিছু বাবুই পাখি। ওই গ্রামের বাসিন্দা কাশেম বলেন, বহু আগে এগুলো (বাবুই পাখির বাসা) হরহামেশা দেখা গেলেও এখন আর চোখে পড়ে না। হঠাৎ করেই কিছুদিন হলো পূর্ব চকের ফসলের মাঠে তালগাছে পাখিগুলো বাসা বেঁধেছে।
চাঁদপুর জেলার প্রকৃতি ও পরিবেশ আন্দোলন নেতা শামসুজ্জামান ডলার বলেন, অতিমাত্রায় গাছ ও ফসলের মাঠ উজাড় করে শিল্প-কারখানা সঙ্গে ইটের ভাটা নির্মাণে আজ জীব-বৈচিত্র বিপর্যায়ের মুখে পড়েছে। মাহবুব আলম লাভলু বলেন, পরিবেশ বিপর্যের কারণেই হারিয়ে যাচ্ছে বাবুই পাখি ও তার শিল্পকর্ম। বোরহান উদ্দিন ডালিম বলেন, পরিবেশ বিষয়ে মানুষের অসচেতনতার অভাবে বাবুই পাখির বাসা বিলুপ্তির পথে।
শেষের পাতা পাতার আরো খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতিঃ ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশকঃ- মোঃ সেলিম খান, ভারপ্রাপ্ত সম্পাদকঃ- শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদকঃ- জাহিদুল ইসলাম রোমান, ব্যবস্থাপনা পরিচালকঃ- কাজী মিজানুর রহমান, ব্যবস্থাপনা সম্পাদকঃ- মোহাম্মদ আলী মাঝি কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট প্রেস, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয়ঃ- খান সুপার মার্কেট (২য় তলা), ঘোষপাড়া ব্রীজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। মোবাইল- ০১৭১২-২০৫৭৪৭।