চাঁদপুর, মঙ্গলবার ২৩ ফেব্রুয়ারি ২০২১, ১০ ফাল্গুন ১৪২৭, ১০ রজব ১৪৪২
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে
চাঁদপুর সরকারি কলেজের আলোচনা সভা ও পুরস্কার বিতরণ

শাহরিয়া পলাশ ॥

প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি, ২০২১

চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ বলেছেন, রাষ্ট্র গঠন করতে হলে জাতি গঠন করতে হয়। আর জাতি গঠন হয় ভাষার মাধ্যমেই। একুশের চেতনা শুধু ভাষার কথাই নয়, একুশ মানে অনেক কিছুকে মনে করিয়ে দেয়। একুশের চেতনা বুকে লালন করে, তার যথাযোগ্য মর্যাদা দিতে হবে।
               ২১ ফেব্রুয়ারি রোববার সকালে চাঁদপুর সরকারি কলেজ মিলনায়তনে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
অধ্যক্ষ মহান একুশের তাৎপর্য বর্ণনা করে বলেন, অনেক ত্যাগ ও রক্তের বিনিময়ে আমাদের বাংলা ভাষা অর্জন হয়েছে। বিশ্বের অন্য কোন দেশ নেই যে দেশ ভাষার জন্য রক্ত দিয়েছে। ইউনোস্ক এমনিতেই আমাদের ভাষাকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেয়নি। আমাদের অনুভূতিকে তারা অনেক পর্যবেক্ষণ করেছে।
তিনি আরো বলেন, শুধু অন্য ভাষা আয়ত্ত্ব আনা কোন ক্রেডিট নয়। নিজ ভাষা সম্পূর্ণভাবে আয়ত্তে আনার পর,  অন্য ভাষা আয়ত্ত্ব করাই হলো ক্রেডিট। সব ভাষাকেই সম্মান করতে হবে। তবে বাংলা ভাষাকে সম্পূর্নরুপে আয়ত্ত্ব করতে হবে।
অনুষ্ঠানে  কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ও সাহিত্য-সংস্কৃতির আহবায়ক প্রফেসর মোঃ আজিম উদ্দিন'র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁসক এর শিক্ষক পরিষদের সম্পাদক কিউ এম হাসান শাহরিয়ার।
বাংলা বিভাগের সহকারি অধ্যাপক মোঃ সাইদুজ্জামানের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. জসিম উদ্দিন আহমেদ, সমাজকল্যাণ বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ আলাউদ্দিন, প্রানী বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক শওকত ইকরাম ফারুকী, পদার্থ বিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক আলমগীর হোসেন বাহার, রসায়ন বিভাগের প্রভাষক রেজাউল করিম প্রমূখ।
আলোচনা সভা শেষে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনলাইনে রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন ইসলাম শিক্ষা ও আরবি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর হাফেজ মুহাম্মদ রুহুল আমিন ও পবিত্র গীতা পাঠ করেন ইতিহাস বিভাগের প্রভাষক সুমন মজুমদার। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক মহসিন শরীফ।
শেষের পাতা পাতার আরো খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতিঃ ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশকঃ- মোঃ সেলিম খান, ভারপ্রাপ্ত সম্পাদকঃ- শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদকঃ- জাহিদুল ইসলাম রোমান, ব্যবস্থাপনা পরিচালকঃ- কাজী মিজানুর রহমান, ব্যবস্থাপনা সম্পাদকঃ- মোহাম্মদ আলী মাঝি কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট প্রেস, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয়ঃ- খান সুপার মার্কেট (২য় তলা), ঘোষপাড়া ব্রীজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। মোবাইল- ০১৭১২-২০৫৭৪৭।