মঙ্গলবার ১৭ এপ্রিল ২০১৮। ৪ বৈশাখ ১৪২৫। ২৯ রজব ১৪৩৯
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

  • মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসি কার্যকর
মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতালে
রোগীদের নিরাপত্তা ও সংক্রমন নিয়ন্ত্রন বিষয়ক সভা

স্টাফ রিপোর্টার

প্রকাশ : ১৭ এপ্রিল, ২০১৮

মাজহারুল হক বিএনএসবি চক্ষু হাসপাতাল, চাঁদপুরে গত ১৫ এপ্রিল রোববার চক্ষু চিকিৎসা ক্ষেত্রে রোগীদের নিরাপত্তা ও সংক্রমন নিয়ন্ত্রন বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ন্যাশনাল আই কেয়ার কর্মসূচীর অধীনে বাস্তবায়নকৃত স্টান্ডার্ড ক্যাটারাক্ট সার্জারি প্রটোকল বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন হাসপাতালের চীফ কনসালটেন্ট ডাঃ মোঃ আনোয়ার হোসেন শেখ। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাসপাতালের কার্যনির্বাহী পরিষদের অবৈতনিক সাধারন সম্পাক এম.এ মাসুদ ভূইয়া। প্রতিষ্ঠার পর থেকেই হাসপাতালটি চাঁদপুর ও এর আশেপাশের জেলাসমূহের প্রত্যন্ত অঞ্চলের চক্ষু রোগীদেরকে উন্নত চক্ষু চিকিৎসা সেবা প্রদান করে আসছে। হাসপাতালটি সহয়োগী সংস্থা আন্ধেরী হিলফি-জার্মানী, অরবিস ইন্টারন্যাশনাল, বাংলাদেশ এবং ডাচ বাংলা ব্যাংক ফাউন্ডেশনের সহযোগিতায় দরিদ্র ও অতিদরিদ্র রোগীদের জন্য বিনামূল্যে ছানি অপারেশন, ভ্রাম্যমান চক্ষু চিকিৎসা শিবির, স্কুল ছাত্র-ছাত্রীদের দৃষ্টিশক্তি পরীক্ষা কার্যক্রম (এসএসটিপি), স্বাস্থ্যকর্মী, পল্লী চিকিৎসক ও শিক্ষকদের প্রাথমিক চক্ষু চিকিৎসা ও সচেতনতামূলক প্রশিক্ষন প্রদান, প্রত্যন্ত অঞ্চলে প্রাথমিক চক্ষু চিকিৎসা কেন্দ্র এবং ভিশন সেন্টার স্থাপন সহ বিভিন্ন কার্যক্রম নিয়মিতভাবে বাস্তবায়ন করে আসছে। উক্ত কার্যক্রমের মাধ্যমে হাসপাতালটি মার্চ ২০১৮ পর্যন্ত ৯ লাখ ৭৬ হাজার ৮৩৯ জন রোগীকে হাসপাতালের বহিঃবিভাগে, ১লাখ ২৯ হাজার ৪৮৭ জন রোগীকে ছানি অপারেশন সেবাসহ আউটরিচ কার্যক্রমের আওতায় ৯৫৬টি ভ্রাম্যমাণ আই ক্যাম্পের মাধ্যমে ১০ লাখ ৫০ হাজার ১২২ জন রোগীকে বহিঃবিভাগ এবং ৮৬ হাজার ৫১৩ জন রোগীকে বিনামূল্যে ছানি অপারেশন, ৯৬৮টি এসএসটিপি পোগ্রামের মাধ্যমে ৪লাখ ১০ হাজার ৭০২ জন ছাত্র-ছাত্রীর দৃষ্টিশক্তি পরীক্ষা এবং ৪০ হাজার ১৩১ জন ছাত্র-ছাত্রীকে বিভিন্ন রোগের চিকিৎসা সেবাসহ ঔষধ ও চশমা প্রদান করা হয়েছে। এছাড়া প্রাথমিক চক্ষু চিকিৎসা কেন্দ্র লক্ষ্মীপুর, ভিশন সেন্টার কমলনগও এবং ট্রাথমিক চক্ষু চিকিৎসা কেন্দ্র ঝলম এর মাধ্যমে ২লাখ ৩২ হাজার ২৩২ জন রোগীকে চক্ষু চিকিৎসা এবং ১২ হাজার ২৭৯ জন রোগীকে স্বল্পমূল্যে ছানি অপারেশন সেবা প্রদান করা হয়েছে।
            হাসপাতালটি অত্যন্ত সুনামের সাথে চাঁদপুর ও এর আশেপাশের জেলাসমূহের প্রত্যন্ত অঞ্চলের চক্ষু রোগীদেরকে উন্নত চিকিৎসা সেবা প্রদান করে আসছে। চক্ষু চিকিৎসা ক্ষেত্রে রোগীদের নিরাপত্তা এবং চক্ষু রোগীদের সংক্রমন নিয়ন্ত্রনের লক্ষ্যে হাসপাতালের কার্যনির্বাহী পরিষদের সদস্য, বিশেষজ্ঞ চক্ষু চিকিৎসক, বিভিন্ন বিভাগের ইনচার্জ ও অফথালমিক প্যারামেডিকসহ হাসপাতালের  সকল কর্মকর্তা-কর্মচারীদেরকে নিয়ে নিয়মিত সমন্বং সভা আয়োজন করা হয়ে থাকে। রোগীদেরকে উন্নত সেবা প্রদানের লক্ষ্যে প্রতিনিয়ত হাসপাতালে উন্নতমানের অত্যাধুনিক যন্ত্রপাতি সংযোজনসহ সেবার মান বৃদ্ধির লক্ষ্যে নিয়মিত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হয়ে থাকে। বর্তমানে হাসপাতালে চক্ষু চিকিৎসা সেবার নিরাপত্তা নিশ্চিতকরন এবং সংক্রমন নিয়ন্ত্রনের লক্ষ্যে সকল প্রকারের প্রয়োজনীয় ব্যবস্থা সম্পূর্নরূপে বাস্তবায়িত আছে। ভবিষ্যতে সেবার মানোন্নয়নে আরো উন্নত ও কার্যকর ব্যবস্থা বাস্তবায়ন করা হবে। উক্ত সভায় হাসপাতালের কার্যনির্বাহী পরিষদের অবৈতনিক সাধারন সম্পাদক এম. এ মাসুদ ভূইয়া হাসপাতালে উন্নত চক্ষু চিকিৎসা সেবা নিশ্চিককরনের লক্ষ্যে সর্বদা গুণগতমানের সেবা প্রদানের বিষয়ে সবাইকে অনুরোধ জানান। তিনি উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে রোগীদেরকে আরও উন্নতমানের চক্ষু চিকিৎসা সেবা প্রদানের আশাবাদ ব্যাক্ত করেন এবং সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।
শেষের পাতা পাতার আরো খবর

সম্পাদক মণ্ডলীর সভাপতি : আলহাজ্ব ওচমান গণি পাটোয়ারী, উপদেষ্টা মন্ডলীর সভাপতি : ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশক : মোঃ সেলিম খান, প্রধান সম্পাদক: রাশেদ হোসেন চৌধুরী (রনি), সম্পাদক : আলহাজ্ব অ্যাডঃ জসিম উদ্দিন পাটোয়ারী, ভারপ্রাপ্ত সম্পাদক : শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদক : জাহিদুল ইসলাম রোমান, নির্বাহী সম্পাদক : শাহ্ আলম মল্লিক, বার্তা সম্পাদক : গোলাম মোস্তফা, যুগ্ম বার্তা সম্পাদক : মানিক দাস, সহ-সম্পাদক শেখ আল মামুন, চীফ ফটোগ্রাফার ও রিপোর্টার : মুহাম্মদ আলমগীর, মফস্বল সম্পাদক : এস এম মহসিন, বিজ্ঞাপন ম্যানেজার : মোঃ ফারুক হোসেন ভূঁইয়া। প্রকাশক কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয় : খান সুপার মার্কেট (নিচ তলা), ঘোষপাড়া ব্রিজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। যোগাযোগ : ০১৭১২২০৫৭৪৭।