চাঁদপুর, রোববার ২২ নভেম্বর ২০২০, ৭ অগ্রহায়ণ ১৪২৭, ৬ রবিউস সানি ১৪৪২
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

হাইমচরে হাঁসের খামারী রাকিব শূন্য থেকে স্বাবলম্বী

শরীফ মোঃ মাছুম বিল্লাহ ॥

প্রকাশ : ২২ নভেম্বর, ২০২০

হাইমচরে এনজিও সংস্থা থেকে ঋণ নিয়ে হাঁসের খামার করে স্বাবলম্বী হয়েছেন ২০ বছর বয়সী রাকিব। সখ থেকে শুরু তার পথচলা। হাস থেকে ডিম আর ডিম থেকে বাচ্চা, ক্রমান্বয়ে হাঁসের সংখ্যা বেড়ে আজ ১২০০ হাসের মলিক সে।
জানা যায়, হাইমচর ভূমিহীন মহিলা উন্নয়ন সমিতির অন্তর্ভুক্ত, হাইমচর প্রত্যাশা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সদস্য আজকের প্রতিষ্ঠিত খামারী মোঃ রাকিব হোসেন (২০)। স্বল্প পুঁজিতে হাসের খামার করে আজ প্রায় ১২০০ হাসের মালিক হয়েছেন তিনি। ২০১৮ সালে সর্ব প্রথম হাঁসের বাচ্চা নিয়ে ক্ষুদে খামার তৈরি করে রাকিব। ৪-৫ মাসের মাথায় হাঁসের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৩০০। পরবর্তীতে সিরাজগঞ্জ জেলা থেকে হাঁসের বাচ্চা আমদানি করে পালন শুরু করে। সেই থেকে পিছু ফিরে তাকাতে হয়নি তার। আজ তার খামারে রয়েছে ১২০০ হাঁস।
হাসের খামার করাসহ লালন পালনের সকল নিয়ম রাকিব জেনেছেন ইউটিউব থেকে। নিতে হয়নি কোনো প্রশিক্ষণ কিংবা করতে হয়নি কারো অনুসরণ।
শূন্য থেকে স্বাবলম্বী হওয়া যায়, তার জলজ্যান্ত উদাহরণ হাইমচর উপজেলার নয়ানী গ্রামের রাকিব হোসেন। একজন সফল উদ্যোক্তা হিসেবে সকল বেকার যুবকদের উদ্যোক্তা হয়ে স্বাবলম্বী হয়ে স্বাভাবিক জীবনযাপনসহ দেশের উন্নয়নে অংশগ্রহণ করার আহ্বান করেন তিনি।
প্রথম পাতা পাতার আরো খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতিঃ ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশকঃ- মোঃ সেলিম খান, ভারপ্রাপ্ত সম্পাদকঃ- শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদকঃ- জাহিদুল ইসলাম রোমান, ব্যবস্থাপনা পরিচালকঃ- কাজী মিজানুর রহমান, ব্যবস্থাপনা সম্পাদকঃ- মোহাম্মদ আলী মাঝি কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট প্রেস, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয়ঃ- খান সুপার মার্কেট (২য় তলা), ঘোষপাড়া ব্রীজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। মোবাইল- ০১৭১২-২০৫৭৪৭।