চাঁদপুর, বৃহস্পতিবার ১৭ সেপ্টেম্বর ২০২০, ২ আশ্বিন ১৪২৭, ২৮ মহররম ১৪৪২
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

পাখির কলরবে মুখরিত জেলা প্রশাসক বাংলো ও চাঁদপুর প্রেসক্লাব প্রাঙ্গন

মানিক দাস ॥

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর, ২০২০

চাঁদপুর শহরের প্রধান সড়ক কবি নজরুল সড়ক। এ সড়কের পাশ ঘেঁষেই রয়েছে চাঁদপুর জেলা প্রশাসকের বাসভবন ও চাঁদপুরের সাংবাদিকদের মিলনস্থলে নান্দনিক ভবন চাঁদপুর প্রেসক্লাব। দু’টি প্রতিষ্ঠানের বৃক্ষরাজিগুলো যেনো পাখ-পাখালির আবাসস্থল হিসেবে পরিণত। সকালে ধবল বক আর পানকৌরির কিচিরমিচির শব্দে এলাকাটি মুখরিত থাকে সব সময়। প্রাকৃতিক ও পাখি প্রেমিকরা কবি নজরুল সড়ক দিয়ে যাবার সময় চাঁদপুর প্রেসক্লাব ও জেলা প্রশাসক বাসভবনের দিকে দৃষ্টি না দিয়ে থাকতে পারে না। আবার অনেকে মোবাইলের ক্যামেরায় এসব পাখিদের গাছের ডালে খেলা করা ও স্রাবকদের কি ভাবে আহার করায়, সে দৃশ্যের ছবি তুলে। তবে পাখিদের আবাসস্থলের দৃশ্য যতটা সুন্দর। আবার এ পথ দিয়ে যাতায়াতে রয়েছে মারাত্মক ঝুঁকি। পাখিদের বিস্টার কারণে মানুষের কাপড়চোপর নষ্ট হয়ে যায়। তাই অনেকেই গাছ গুলোর নিচ দিয়ে হেঁটে যেতে ভয়ে  বা আতঙ্কের মধ্যে থাকতে হয়। কখন উপর থেকে ময়লা ঝরে পরে গায়ের উপর।
দীর্ঘদিন ধরে সাদা বড় বক, আর পানকৌড়িরা জেলা প্রশাসক বাসভবনে এবং চাঁদপুর প্রেসক্লাবের বৃক্ষরাজিগুলোতে বাসা বেঁধে বাস করে আসছে। এরা সকাল হতে না হতেই ডানা মেলে উড়ে চলে যায় আহারের সন্ধানে দূর অজানার পথে। বিকেল হলে তারা ফিরে আসে নীড়ে। যে সব বাসাতে পাখির ছানা রয়েছে, সেই সব বাসাতে একটি করে বড় পাখি পাহারায় বসে থাকতে দেখা যায় দিনভর। পুরো এলাকাটি সকাল আর বিকেলে এসব পাখির কলতানে মুখরিত হয়ে থাকে বহু বছর ধরে।
প্রথম পাতা পাতার আরো খবর

উপদেষ্টা মন্ডলীর সভাপতিঃ ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশকঃ- মোঃ সেলিম খান, ভারপ্রাপ্ত সম্পাদকঃ- শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদকঃ- জাহিদুল ইসলাম রোমান, ব্যবস্থাপনা পরিচালকঃ- কাজী মিজানুর রহমান, ব্যবস্থাপনা সম্পাদকঃ- মোহাম্মদ আলী মাঝি কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট প্রেস, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয়ঃ- খান সুপার মার্কেট (২য় তলা), ঘোষপাড়া ব্রীজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। মোবাইল- ০১৭১২-২০৫৭৪৭।