মঙ্গলবার ১৭ এপ্রিল ২০১৮। ৪ বৈশাখ ১৪২৫। ২৯ রজব ১৪৩৯
ফনেটিক ইউনিজয়
সার্চ
¦

ব্রেকিং নিউজ

  • মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসি কার্যকর
নির্বাচনী ব্যবস্থাপনা ও দূর্যোগ প্রতিরোধ প্রশিক্ষণের ষষ্ঠ ধাপের সমাপনি ও সনদ বিতরণ
আনসার ভিডিপি হলো বাংলাদেশে নারী ক্ষমতায়নের একটি মডেল
.....অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আয়শা আক্তার

শেখ আল মামুন

প্রকাশ : ১৭ এপ্রিল, ২০১৮

চাঁদপুরে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী প্রশিক্ষণ কেন্দ্র আয়োজিত নির্বাচনী ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সের ষষ্ঠ ধাপের কার্যক্রম শেষ হয়েছে। গতকাল ১৬ এপ্রিল সোমবার বিকেলে তিনদিন ব্যাপী ষষ্ঠ ধাপের প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের হাতে সনদ ও উপহার করা হয়। সোমবার ষষ্ঠ ধাপের সমাপনীতে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ দেন এবং প্রশিক্ষণার্থীদের হাতে সনদ বিতরণ ও উপহার তুলে দেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আয়শা আক্তার।
            জেলা আনসার ও ভিডিপি কমান্ডার এএসএম আজিম উদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি ও প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা কাউছার আহমেদ। এসময় উপস্থিত ছিলেন আনসার ভিডিপির প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ এনায়েত হোসেন, নুরুল ইসলাম, রোকেয়া বেগম লিখন, হাজেরা আক্তার ও সাংবাদিক আশিক বিন রহিম প্রমুখ। এর আগে সকাল সাড়ে ১১টায় রোটারিয়ান পিপি অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরীর নেতৃত্বে রোটারী’র একটি প্রতিনিধি দল প্রশিক্ষনার্থী নারীদের সাথে মতবিনিময় করেন।
            প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আয়শা আক্তার বলেন, বর্তমানে বাংলাদেশ নারী জাগরণের উজ্জল সময় পার করছে। এখন আর নারীরা পুরুষের চেয়ে কোনো অবস্থাতেই পিছিয়ে নেই। এদেশে নারীরা এখন সর্বক্ষেত্রে তাদের যোগ্যতা ও মেধা দিয়ে তাদের অবস্থান তৈরী করে নিচ্ছে। আমাদের দেশের মাননীয় প্রধানমন্ত্রী থেকে শুরু করে সরকারের বিভিন্ন উচ্চ পদে নারীরা দায়িত্ব পালন করছে।
            তিনি আরো বলেন, পুরুষের পাশাপশি নারীরাও দেশের বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীতে দায়িত্ব পালন করছে। বাংলাদেশ আনসার বাহিনীতেও নারীরা কাজ করছে। বিশেষ করে নির্বাচন ও দূর্যোগকালিন সময়ে তারা বিশেষ ভূমিকা পালন করছে। আমি মনে করি আনসার ভিডিপি হলো বাংলাদেশে নারী ক্ষমতায়নের একটি মডেল। কারণ এখানে প্রচুর নারী কাজ করার সুযোগ পাচ্ছে।
            সভাপতির বক্তব্যে জেলা আনসার ও ভিডিপি কমান্ডার এএসএম আজিম উদ্দিন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি উন্নত এবং সুখি-সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন নিয়ে আমাদের স্বাধীন মানচিত্র এনে দিয়েছেন। আজকে জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুধা ও দারিদ্র মুক্ত দেশ গড়ার লক্ষ্যে কাজ করছেন।
            তিনি আরো বলেন, বাংলাদেশ আনসার ভিডিপি এদেশের মুক্তি এবং শান্তির সংগ্রামের সাথে নিবেদিত। জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করতে আনসার-ভিডিপি অগ্রণী ভূমিকা রাখছে। আমাদের মহান স্বাধীনতা সংগ্রামের সময়ে আনসার বাহিনী মুক্তি বাহিনীর পাশে ছিলো। এখনো পর্যন্ত আনসার ভিডিপি দেশের শান্তি রক্ষায় কাজ করে যাচ্ছে।
            জেলা আনসার ভিডিপি কার্যালয় সূত্র থেকে জানাযায়: গত ২৭ মার্চ থেকে পুরুষ এবং নারীদের আলাদাভাবে ৩ দিন করে ৫ ও ২ ধাপে নির্বাচনী ব্যবস্থাপনা এবং দূর্যোগ প্রতিরোধ শীর্ষক এই প্রশিক্ষণ শুরু হয়। ৭টি ধাপে অনুষ্ঠিত এই প্রশিক্ষণে ৮টি উপজেলার ৮প্লাটুন থেকে সর্বমোট ৮২০জন পুরুষ এবং ২৫৬জন নারী অংশ নেয়। চলমান এই প্রশিক্ষণ আগামী ১৯ এপ্রিল শেষ হবে বলে জানাযায়। আয়োজনে প্রশিক্ষক হিসেবে ছিলেন চাঁদপুরের জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার শামসুন্নাহার পিপিএম, জেলা ত্রান কর্মকর্তা কেবিএম জাকির হোসেন, জেলা নির্বাচন কর্মকর্তা নুরুল আলম, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা কাউছার আহমেদ এবং আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকের সকল শাখার কর্মকর্তাগণ। আগামী মে মাসের প্রথম সপ্তাহে উপজেলা পর্যায়ে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।
প্রথম পাতা পাতার আরো খবর

সম্পাদক মণ্ডলীর সভাপতি : আলহাজ্ব ওচমান গণি পাটোয়ারী, উপদেষ্টা মন্ডলীর সভাপতি : ডাঃ জে আর ওয়াদুদ টিপু, প্রতিষ্ঠাতা ও প্রকাশক : মোঃ সেলিম খান, প্রধান সম্পাদক: রাশেদ হোসেন চৌধুরী (রনি), সম্পাদক : আলহাজ্ব অ্যাডঃ জসিম উদ্দিন পাটোয়ারী, ভারপ্রাপ্ত সম্পাদক : শহীদ পাটোয়ারী, যুগ্ম সম্পাদক : জাহিদুল ইসলাম রোমান, নির্বাহী সম্পাদক : শাহ্ আলম মল্লিক, বার্তা সম্পাদক : গোলাম মোস্তফা, যুগ্ম বার্তা সম্পাদক : মানিক দাস, সহ-সম্পাদক শেখ আল মামুন, চীফ ফটোগ্রাফার ও রিপোর্টার : মুহাম্মদ আলমগীর, মফস্বল সম্পাদক : এস এম মহসিন, বিজ্ঞাপন ম্যানেজার : মোঃ ফারুক হোসেন ভূঁইয়া। প্রকাশক কর্তৃক ১০নং লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন, চাঁদপুর থেকে প্রকাশিত এবং সিরাজ অফসেট, কলেজ গেইট, চাঁদপুর থেকে মুদ্রিত। কার্যালয় : খান সুপার মার্কেট (নিচ তলা), ঘোষপাড়া ব্রিজের পশ্চিমে, মরহুম আব্দুল করিম পাটোয়ারী সড়ক, চাঁদপুর-৩৬০০। যোগাযোগ : ০১৭১২২০৫৭৪৭।